উইন্ডোজ এর কিছু মজার কাজ :: [অদৃশ্য ফোল্ডার তৈরি]


ম্যাজিক শোতে জাদুকরদের অদৃশ্য করার মন্ত্রে যতই মুগ্ধ হই না কেন , আমরা সবাই কিন্তু জানি এই সবই হাতসাফাই এর খেলা । আদতে অদৃশ্য বলা হলেও সত্যিকার অর্থে জাদুকর দের হাতসাফাই এর কারনেই আমাদের মতিবিভ্রম ঘটে । আর এখানেই জাদুর সার্থকতা । শুনতে হাস্যকর হলেও ঠিক তেমনি উইন্ডোজ এর কিছু মজার কাজের মধ্যে একটি হল অদৃশ্য ফোল্ডার তৈরি করা । উইন্ডোজ এক্সপি, 7 কিংবা ভিসতা যে কোন ভার্সন এর জন্য এটি করা সম্ভব । খুবই সহজে কয়েকটি ধাপেই আপনি তৈরি করতে পারবেন অদৃশ্য ফোল্ডার ।
 তো চলুন কাজ শুরু করা যাক :
১। প্রথমেই একটি নতুন ফোল্ডার
তৈরি করুন New Folder বাটন এ ক্লিক করে ।
২। এবার আপনাকে ফোল্ডার
টি Rename করে নিতে হবে । ভাবছেন নাম কি দিবেন, কিছু দিতে হবেনা শুধু ফোল্ডারটির উপরে মাউস রেখে রাইট বাটনে ক্লিক করুন। এবার দেখবেন  New Folder নামটি সবুজ রং ধারন করেছে.. এবার ঐ অবস্থায় Alt বাটন চেপে টাইপ করুন 0160 (এটি টাইপ করার সময় আপনি কিছু দেখতে পাবেন না)। এবার Enter চাপুন , খেয়াল রাখবেন শুধুমাত্র Number Pad ব্যবহার করে নম্বরটি টাইপ করতে হবে । কি দেখছেন নামটি কোথায় হাওয়া হয়ে গেলো..হাহাহা
৩। ফোল্ডার এর আইকন পরিবর্তন এর জন্য ফোল্ডার টির উপর মাউস রেখে রাইট বাটন ক্লিক করে নিচের
ক্রমানুসারে কাজ করুন Properties>> Customize >> Change icon >> এবার একটি খালি চিহ্ন বসিয়ে দিন >> ok  ব্যস হয়ে গেলো । এবার আপনার সহকর্মীর গুরুত্বপূর্ণ ফাইল লুকিয়ে তাকে খুঁজে বের করতে বলুন । তবে তিনি ব্যাপারটা সম্পর্কে জেনে থাকলে ভালো , না জেনে থাকলে সম্পর্কের অবনতি হবার আগেই ফাইলটি বের করে দিন ।
যদি কোনো সমস্যা হয় তাহলে অবশ্যই আমার সাথে ফেসবুকে যোগাযোগ করতে পারেন----ফেসবুকে আমি
Share this article :

Post a Comment

 
Copyright © 2015. রাসেলের টেক ডায়েরী - All Rights Reserved
Template Created by MD RASEL